"আপনি যা খান - জন্মগ্রহণের আগে আপনার শিশুর অনাক্রম্যতা নির্মাণ করে"

 

Eat right for your baby, as a mother your diet affects many aspects of your baby’s health. Proper development of your baby organs, brain, his future eating habits and strong immune system depend on what you eat during pregnancy.

আপনার শিশুটির জন্য সঠিক খাওয়া দাওয়া করুন, মা হিসাবে আপনার গ্রহন করা আহার আপনার শিশুর স্বাস্থ্যের অনেকগূলো দিককে প্রভাবিত করে। আপনার শিশুর অঙ্গ, মস্তিষ্ক, ভবিষ্যতে ওর খাদ্যাভাস এবং মজবুত অনাক্রম্য গঠনের সঠিক বিকাশর নির্ভর করে গর্ভাবস্থায় আপনি কি খান তার উপর।

Pregnant women should optimize their food intake in a way that would shape the immune system of their developing baby. Maternal malnutrition leads to loss of macronutrients and micronutrients which will directly affect white blood cells development in the fetus which is the basic defense system of your baby.

গর্ভবতী মহিলাদের এমন ভাবে থাবার খাওয়া উচিৎ যা তাদের উন্নয়নশীল শিশুর অনাক্রম্য গঠনের ভিত টা তৈরি করতে পারে। মাতৃত্বের অপুষ্টির ফলে ম্যাক্রোনিউট্রিয়েন্টস ও মাইক্রোনিউট্রিয়েন্টসের ক্ষয় হয় যা ভ্রূণে শ্বেত রক্ত কোষের উন্নয়নকে সরাসরি প্রভাবিত করে যা আপনার শিশুর মৌলিক প্রতিরক্ষা ব্যবস্থা।

Did you know that there is evidence that dietary intake during your pregnancy and lactation may play a role in developing your offspring immunity against allergic diseases, including dietary intake patterns and type of food consumption (fish, fruit and vegetables, and common allergic foods)?

আপনি কি জানেন যে আপনার গর্ভাবস্থায় করা খাওয়া দাওয়া, সহ খাবার খাওয়ার ধরন ও খাদ্যের প্রকার (মাছ, ফল ও সবজি এবং সাধারণ এলার্জিক খাবার) এবং শিশুকে স্তন্যপান করানো আপনার শিশুর অনাক্রম্যতা বিকাশে ভূমিকা রাখতে পারে?

It has been always thought that babies are born with sterile gastrointestinal tract and bacteria comes during birth when exposure to mum’s skin and genitourinary tract. But research studies found that babies are already born exhibiting some gut bacteria. It is believed that babies acquire this from the mother’s digestive system during pregnancy. Harmful bacteria identified in your gut and your baby could be inhibited by eating healthy nutritious food during pregnancy, by this you are creating your baby’s first step in developing a stronger and more defensive immune system.

এটি সবসময় মনে করা হয় যে শিশুরা জীবাণুযুক্ত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাফ্টের সাথে জন্ম নেয় এবং জন্মের সময় মায়ের ত্বক ও জেনিটুরিনারি ট্র্যাক্টের সংস্পর্শে এসে ব্যাকটেরিয়া যুক্ত হয়। কিন্তু গবেষণার অধ্যয়নে দেখা গেছে যে শিশুরা জন্মের সময়ই অন্ত্রে কিছু ব্যাকটেরিয়া নিয়েই জন্মায়। এটা বিশ্বাস করা হয় যে এটা গর্ভাবস্থায় শিশুরা মায়ের পাচনতন্ত্র থেকে অর্জন করে। গর্ভাবস্থায় সুস্থ পুষ্টিকর খাবার খেলে আপনার অন্ত্রে এবং আপনার শিশুর অন্ত্রে সনাক্ত করা ক্ষতিকারক জীবাণুকে দমন করা যেতে  পারে, এর দ্বারা আপনি আপনার শিশুর একটি শক্তিশালী এবং আরও আত্মরক্ষামূলক প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার জন্য শিশুর প্রথম পদক্ষেপ তৈরি করছেন।

Food rich in Vitamin D

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার

It’s important to be healthy and well-nourished. It’s important to eat food rich in vitamin D, such as oily fish, cereals and eggs. Pregnant women should eat two servings of fish a week but keep away from raw seafood (such as oysters or uncooked fish like sushi). But take care that the majority of fish contain traces of methyl mercury which is a harmful metal when ingested in high doses, affecting the brain growth of your baby.

স্বাস্থ্যসম্মত ও পরিপুষ্ট হওয়া গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি সমৃদ্ধ খাদ্য খাওয়া গুরুত্বপূর্ণ, যেমন তৈলাক্ত মাছ, শস্য এবং ডিম। গর্ভবতী মহিলাদের সপ্তাহে দুবার মাছ খাওয়া উচিত কিন্তু কাঁচা সামুদ্রিক মাছ বা রান্না না করা মাছ খাওয়া থেকে দূরে থাকুন। তবে সতর্ক থাকুন যে অধিকাংশ মাছেই মিথাইল মার্কারির ছোঁয়া থাকে যা একটি ক্ষতিকারক ধাতু এবং অধিক পরিমানে গ্রহন করলে ক্ষতিকর হতে পারে, আপনার শিশুর মস্তিষ্কের বৃদ্ধির উপর প্রভাব ফেলে।

Food rich in Zinc

দস্তা সমৃদ্ধ খাবার

Your body requires zinc for the production, repair, and functioning of DNA which is the building blocks of your baby’s cells. Zinc is found naturally in many foods, including dairy products, beans, nuts and bread and cereal products. Although oysters are the richest natural source of zinc, pregnant women are advised to avoid eating oysters due to the risk of food-borne illness and high levels of mercury they may contain.

আপনার শরীরের ডিএনএ (যা আপনার শিশুর কোষের নির্মাণ করে) উৎপাদন, মেরামত এবং কার্যকারিতা জন্য দস্তা প্রয়োজন । দুগ্ধজাত দ্রব্য, বিনস, বাদাম এবং পাউরুটি এবং খাদ্যশস্যজাত দ্রব্য সহ দস্তা অনেক খাবারে প্রাকৃতিকভাবে পাওয়া যায়। যদিও ঝিনুক দস্তার সবচেয়ে উৎকৃষ্ট প্রাকৃতিক উৎস, গর্ভবতী মহীলাদের খাদ্য-বহনযোগ্য অসুস্থতার ঝুঁকি এ্যড়াতে ও তাদের মধ্যে উচ্চ মাএায় পারদ থাকার কারণে ঝিনুক না খাওয়ার  পরামর্শ দেওয়া হয়।

Salmon

স্যামন মাছ

Go for Cooked salmon fish, it is a power source of nutrients for pregnant mothers, with sufficient amount of proteins and calcium and decent amount of Omega-3 fatty acids which are very important for your baby’s brain development and natural anti-oxidants to clear your body and your baby’s from harmful toxins.

রান্না করা স্যামন মাছ খান, এটি গর্ভবতী মায়েদেরর জন্য পুষ্টির একটি শক্তি উৎস – প্রোটিন, ক্যালসিয়াম এবং ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের পর্যাপ্ত পরিমাণ যা আপনার শিশুর মস্তিষ্কের উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট যা আপনার এবং আপনার শিশুর শরীরের ক্ষতিকারক টক্সিনগুলোকে পরিষ্কার করে।

Fruits and vegetables

ফল এবং শাকসবজি

As a pregnant mother, you should increase the intake of some vegetables and fruits that is associated with reduced risk of allergic outcomes. In particular, higher maternal intake of green, yellow vegetables and citrus fruits which is associated with reduced early childhood eczema. Leafy vegetables and fruits (especially apples) appeared to reduce the risk of early childhood wheeze and asthma. Don’t forget to ensure that fruits and vegetables have been washed thoroughly.

একজন হবু মা হিসাবে, আপনাকে কিছু সবজি এবং ফল যা অ্যালার্জি হওয়ার  ঝুঁকি হ্রাস করে, খাওয়ার পরিমান বাড়ানো উচিত। বিশেষতঃ সবুজ, হলুদ সবজি এবং সিট্রাস ফল যা শৈশবে এগজিমা কমাতে সাহায্য করে। শাক এবং ফল (বিশেষ করে আপেল) প্রাথমিকভাবে শৈশবে নিঃশ্বাসে অনিয়ম ও আ্যজমার ঝুঁকি কমাতে দেখা গিয়েছে। ফল এবং সবজি যে ভালভাবে ধোয়া হয়েছে এটা নিশ্চিত করতে ভুলবেন না।

Green leafy vegetables, as broccoli, kale and spinach, include fibers, multi-vitamins as A, K, C with also calcium, iron, folate and potassium content, which are the most important nutrients needed by the fetus to enable red blood cell formation because they are rich in vitamins and iron which is one the most important elements needed for developing strong defensive immune system for your baby. To increase absorption, combine iron-rich foods with vitamin C. Vitamin C helps your unborn baby to fight infections and it is a source of anti-oxidant which is important to prevent any damage in the baby’s developing cells. Vitamin C is found in citrus fruits, leafy vegetables and cereals, but you have to remember to eat them fresh as much as you can as heat damages Vitamin C.

সবুজ শাক সবজি যেমন ব্রোকোলি (সবুজ ফুলকপি), কলমি শাক ও অন্যন্য সবুজ শাকপাতা এবং পালং শাকে, ফাইবার, মাল্টি-ভিটামিন – এ, ক, সি এবং ক্যালসিয়াম, লোহা, ফোলেট এবং পটাসিয়াম রয়েছে, যা ভ্রূণে লাল রক্ত কোষ গঠনের জন্য  সবচেয়ে গুরুত্বপূর্ণ পৌষ্টিক উপাদান কারণ এগুলি ভিটামিন এবং লোহা সমৃদ্ধ যা আপনার শিশুর শক্তিশালী প্রতিরক্ষা প্রতিরোধী সিস্টেম উন্নয়নের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। শোষণে বৃদ্ধির জন্য, লোহা সমৃদ্ধ ভিটামিন সি  খাবার যোগ করুন। ভিটামিন সি আপনার অজাত শিশুকে সংক্রমনের বিরুদ্ধে লড়তে সহায়তা করে এবং এটি অ্যান্টি অক্সিডেন্টের একটি উৎস যা শিশুর উন্নয়নশীল কোষগুলির কোনও ক্ষতির প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ। ভিটামিন সি টক ফল, শাক সবজি এবং শস্যতে পাওয়া যায়, তবে আপনাকে মনে করে এগুলিকে যতটা সম্ভব তাজা অবস্থায় গ্রহন করতে হবে কারন তাপ লাগলে ভিটামিন সি এর ক্ষতি হয়।

Indian Gooseberry (Amla), is a very rich source of vitamin C, 20 times more than oranges, making it a very good antioxidant, besides containing iron, calcium and Carotene.

ইন্ডিয়ান গুজবেরি (আমলকি) ভিটামিন সি এর একটি সমৃদ্ধ উৎস, কমলা লেবুর তুলনায় 20 গুণ বেশি, এটিকে একটি দারুন অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে, এছাড়াও এতে রয়েছে লোহা, ক্যালসিয়াম এবং ক্যারোটিন।

Low healthy Fat diet

A recent study in 2017, presented a fact concerning the need to maintain low fat healthy diet, they mentioned that high fat diet increases the risk of affecting your baby’s gut with living bacteria impacting the proper development of immune system. Increase your intake of good fats, such as avocado, coconut oil, chia seeds, fish, and eggs.

কম চর্বিযুক্ত স্বাস্থ্যকর খাদ্য

2017 সালের একটি সাম্প্রতিক গবেষণায়, কম চর্বিযুক্ত স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখার বিষয়ে একটি সত্য উপস্থাপন করা হয়েছে, তারা উল্লেখ করেছেন যে উচ্চ চর্বিযুক্ত খাবার আপনার শিশুর অন্ত্রে জীবিত ব্যাকটেরিয়া দ্বারা প্রভাব ফেলতে পারে যা শিশুর ইমিউন সিস্টেমের যথাযথ বিকাশে ঝুঁকি হয়। আপনার আহারে স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার যেমন পেঁপে, নারকেল দিয়ে তৈরি খাবার, মাছ, এবং ডিমের পরিমান বাড়ান।

As advised by the institute for Indian mother and child health, keep away from soft cheeses from unpasteurized milk, raw meat, fish or uncooked eggs, as this is source of harmful bacteria in the form of salmonella and E coli, which will attack the liver cells of your unborn child and disturbing his immune system development.

ইনস্টিটিউট ফর ইন্ডিয়ান মাদার এ্যন্ড চাইল্ড হেলথের পরামর্শ অনুযায়ী, কাঁচা দুধ (গরম না করা), কাঁচা  বা কম সিদ্ধ মাংস, মাছ বা ডিম খাবেন না কারণ এগুলি স্যালমোনেলা এবং ই কোলির মত ক্ষতিকারক ব্যাকটেরিয়ার উৎস, যা লিভারের কোষে আক্রমণ করে তার ইমিউন সিস্টেমের উন্নয়নে ব্যাঘাত সৃষ্টি করে।

Nuts

Nuts (especially almonds and walnuts), are fantastic for the development of strong immune system, and will be of great help especially if you are a vegetarian and can’t eat fatty fish or any other animal source, walnuts can provide you with your share of healthy omega-3 fatty acids. You can add them to any food or salad.

বাদাম

বাদাম (বিশেষ করে আমণ্ড বাদাম ও আখরোট), শক্তিশালী ইমিউন সিস্টেমের উন্নয়নের জন্য শ্রেষ্ঠ, এবং যদি আপনি নিরামিষ আহারি হন এবং চর্বিযুক্ত মাছ বা অন্য কোনও মাংশ না খেতে পারেন, তাহলে এটি আপনার বিশেষ সহায়তা করবে। আখরোট আপনাকে প্রয়োজনীয় স্বাস্থ্যকর ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডে সরবরাহ করবে। আপনি এদের যে কোন খাবারে বা স্যালাডে যোগ করে খেতে পারেন।

Dairy Products

দুগ্ধজাত পণ্য

Dairy products are a very good source of calcium, which is highly recommended for expecting mothers. Calcium is essential for maintaining the health of the mother’s bones and to ensure proper bone and teeth development of the baby. Milk and low fat yogurt is a rich source of calcium and proteins.

দুগ্ধজাত পণ্য ক্যালসিয়ামের একটি খুব ভাল উৎস, যেগুলি খেতে হবু মায়েদের বিশেষ ভাবে সুপারিশ করা হয়। মায়ের হাড়ের স্বাস্থ্যের রক্ষণাবেক্ষণ এবং শিশুর  হাড় ও দাঁতের যথাযথ বিকাশ নিশ্চিত করার জন্য ক্যালসিয়াম অপরিহার্য। দুধ এবং কম চর্বিযুক্ত দই ক্যালসিয়াম এবং প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস।

Remember to:

মনে রাখতে হবে:

  • Eat lots of fresh fruits and vegetables, nutritious foods and limit the amount of processed foods. Avoid over intake of sugar and processed grains (breads, pasta and cake).
  • প্রচুর পরিমানে ফল এবং সবজি, ও পুষ্টিকর খাবার খান এবং প্রক্রিয়াকৃত খাদ্যের পরিমাণ সীমিত রাখুন। অধিক মাএায় চিনি এবং প্রক্রিয়াকৃত শস্য (পাউরুটি, পাস্তা,নুডল এবং কেক) খাওয়া থেকে এড়িয়ে চলুন।
  • Eat organic, if you can, to limit your baby’s exposure to potentially harmful substances. Eating organic food with no harsh chemical pesticides, will sure save your baby’s body from early immune system damage & potential infections.
  • জৈবিক হন, যদি সম্ভবপর হয়, আপনার শিশুটাকে সম্ভাব্য ক্ষতিকারক পদার্থের ছোঁয়া থেকে সীমাবদ্ধ করার জন্য। কোন কঠোর রাসায়নিক কীটনাশক ছাড়া জৈব খাদ্য খাওয়া, নিশ্চিতভাবে আপনার শিশুর শরীরের প্রাথমিক ইমিউন সিস্টেমের ক্ষতি হওয়া থেকে এবং সম্ভাব্য সংক্রমণ থেকে সংরক্ষণ করবে।
  • If you are a smoker, please stop smoking at least during pregnancy, as this will not only jeopardize your pregnancy by risking of miscarriage and giving birth to small baby but also harming your unborn child by developing allergies and allowing his tiny lung bronchioles of developing asthma during his early childhood.
  • আপনি যদি ধূমপায়ী হন, অন্তত গর্ভাবস্থায় ধূমপান করা বন্ধ করুন, কারণ এটি যে শুধু আপনার গর্ভপাতের ঝুঁকি বাড়াবে আর ছোট আকারের শিশুর জন্ম হওয়ার সম্ভাবনা তৈরি করবে তাই নয় উপরন্তু আপনার গর্ভে থাকা শিশুটির মধ্যে অ্যালার্জী বিকাশের মাধ্যমে ক্ষতি করবে আর আপনার অজাত শিশুর ক্ষুদ্র ফুসফুসের ব্রংকিওলসে ছোট বয়স থেকেই অ্যাজমা বিকাশে সাহায্য করবে
  • Drink from 7-8 cups of water every day, along with the huge advantages water provides your body, water will prevent urinary tract infections, so no risk of infecting your baby with any harmful bacteria during natural vaginal birth, or even risking in taking antibiotics.
  • প্রতিদিন 7-8 গ্লাস জল পান করুন, জল যে বৃহত উপকারিতা আপনার শরীরকে সরবরাহ করে, জল মূত্রনালীর সংক্রমন প্রতিরোধ করে, তাই স্বাভাবিক যোনি জন্মের সময় শিশুর কোনও ক্ষতিকারক ব্যাক্টেরিয়ায় সংক্রামিত হওয়ার ঝুঁকির থাকে না এমনকি অ্যান্টিবায়োটিক নেওয়ার ঝুঁকি ও থাকে না।

Usually in the past years, pregnancy has been related and focused on micronutrients and supplements intake, such as iron and folic acid, which is definitely important. But studies also showed that expecting mother’s diets can lead to impacting changes in their baby’s early immunity development. A mother’s nutrition, especially during pregnancy, is very important to the mother health, pregnancy outcome, and your child over all heath and developed immunity. Food is more than just a source of nutrition, it carries with it a lot of symbolic meanings and influence.

বিগত বছরগুলিতে, গর্ভাবস্থার সাথে মাইক্রোনিউট্রিয়েন্টস এবং সম্পূরক খাবার যেমন লোহা ও ফোলিক অ্যাসিডকে সম্পর্কযুক্ত এবং এর উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে, যা অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু গবেষণায় এও দেখানো হয়েছে যে, হবু মায়ের আহারের প্রকার তার শিশুর প্রাথমিক অনাক্রমত্য উন্নয়নের পরিবর্তনগুলিকে প্রভাবিত করতে পারে। একটি মায়ের পুষ্টি, বিশেষ ভাবে গর্ভাবস্থায় মায়ের স্বাস্থ্যের জন্য বিশেষ জরুরি, গর্ভাবস্থার ফলাফল এবং শিশুর সার্বিক স্বাস্থ্য এবং উন্নত অনাক্রমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাদ্য পুষ্টির শুধুমাত্র একটি উত্স ছাড়াও, এটি সঙ্গে বহু সাংকেতিক অর্থ এবং প্রভাব বহন করে।

References:

তথ্যসূত্র:

Penders J, Thijs C, Vink C, Stelma FF, Snijders B, Kummeling I, van den Brandt PA, Stobberingh EE. 2006. Factors Influencing the Composition of the Intestinal Microbiota in Early Infancy. Pediatrics 118(2), 511-21.

পেন্ডারস জে, থিজস সি, ভিঙ্ক সি, স্টেলমা এফএফ, স্নিগ্দার্স বি, কুমিলিং আই, ভ্যান ড্যান ব্র্যান্ডট পিএ, স্টোবারিংহ ইই. 2006ফ্যাক্টার্স ইনফ্লুয়েন্সি দি কম্পোসিশন অফ দি ইন্টেস্টিনাল মাইক্রোবায়োটা ইন আর্লি ইনফ্যান্সি । পেডিয়াট্রিক্স 118 (2), 511-21

Walker WA. (2013). Initial intestinal colonization in the human infant and immune homeostasis. Annals of Nutrition and Metabolism, 63 (Suppl. 2), 8-15.

ওয়াকার ডবলিউএ. (2013) ইনিশিয়াল ইন্টেস্টিনাল কলোনাইজেশন ইন দি হিউমান ইনফ্যান্ট এ্যন্ড ইমিউন হোমিওস্ট্যাসিস। এ্যনালস অফ নিউট্রিশন এ্যন্ড মেটাবিলিজম, 63 (সাপ্লিমেন্ট 2), 8-15

Riang R, Nangulu A and Broerse J. “When a woman is pregnant, her grave is open” health beliefs concerning dietary practices among pregnant Kalenjin women in rural Uasin Gishu County, Kenya. Journal of Health, Population and Nutrition 2017; 36:53. DOI 10.1186/s41043-017-0130-0

রিয়াং আর, নাঙ্গুলু এবং ব্রোএর্স জে। হোয়েন ওম্যান ইজ প্রেগন্যান্ট, হার গ্রেভ ইজ ওপেনহেলথ বিলিফস কন্সার্নিং ডায়েটারি প্র্যক্টিসেস এ্যমং প্রেগন্যান্ট ক্যালেনজিন ওইমেন ইন রুরাল ওয়াসিন গিশু কাউন্টি, কেনিয়া । জার্নাল অফ হেলথ, পপুলেশন এ্যন্ড  নিউট্রিশন 2017; 36:53 DOI 10.1186 / s41043-017-0130-0

Andrew J. Macpherson, Mercedes Gomez de Agüero and Stephanie C. Ganal-Vonarburg. How nutrition and the maternal microbiota shape the neonatal immune system. Nature reviews. 2017; 17: 508-517.

অ্যান্ড্রু জে. ম্যাকফারসন, মার্সেডিজ গোমেজ ডে আগুয়েরো এবং স্টেফিনি সি. গ্যনালভনারবার্গ। হাউ নিউট্রিশন এ্যন্ড দি ম্যাটার্নাল মাইক্রোবায়োটা শেপ দি নিওন্যটাল ইমিউন সিস্টেম । নেচার রিভিউস। 2017; 17: 508-517

Venter C, Brown KR, Maslin K, Palmer DJ. Maternal dietary intake in pregnancy and lactation and allergic disease outcomes in offspring. Pediatr Allergy Immunol 2017: 28: 135–143.

ভেন্টার সি, ব্রাউন কেআর, মাসলিন কে, পামার ডিজে। ম্যাটার্নাল ডায়েটারি ইনটেক ইন প্রেগন্যান্সি এ্যন্ড ল্যাক্টেশন এ্যন্ড অ্যলার্জিক ডিসিস আউটকামস ইন অফস্প্রিং । পেডিয়াট্র এলার্জি ইমিউনল 2017: 28: 135-143

Nurmatov U, Devereux G, Sheikh A. Nutrients and foods for the primary prevention of asthma and allergy: systematic review and meta-analysis. J Allergy Clin Immunol 2011: 127: 724–33.

নরম্যাটভ ইউ, ডেভিইউইক্স জি, শেখ এ।নিউট্রিয়েন্টস এ্যন্ড ফুড্স ফর দি প্রাইমারি প্রিভেনশন অফ অ্যাজমা এ্যন্ড অ্যলার্জি: সিস্টেম্যাটিক রিভিউ এ্যন্ড মেটা-এনালিসিস । জে এলার্জি

ক্লিন ইমুনোল 2011: 127: 724-33