নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস

 

এই নিবন্ধটি বর্তমানে IAP বিশেষজ্ঞদের দ্বারা পর্যালোচনা অধীনে; এখনো সম্পাদিত এবং অনুমোদিত এবং প্রযুক্তিগত এবং ভাষা ত্রুটি থাকতে পারে। দয়া করে এখানে ক্লিক করে সংশোধন এবং অনুমোদিত ইংরেজি সংস্করণ পড়ুন।

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস কী?

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস অন্ত্রের একটি রোগ যার মধ্যে অন্ত্রের ভেতরের স্তরের সংক্রমণ ঘটে এবং পরে ফুলে যায়। এতে একটি গর্তের সৃষ্টি হয়, এবং তারপর আন্ত্রিক টিস্যুর মৃত্যুর সাথে সাথে অন্ত্রের অভ্যন্তরীণ জিনিষগুলি ছিদ্র দিয়ে পেটে এবং শরীরের অবশিষ্টাংশে বেরিয়ে আসে।

অন্ত্রের কিছু অংশের মৃত্যু ঘটে এবং পরে তা পেট ও শরীরের বাকি অংশে প্রবেশ করে। এতে রক্তের মাধ্যমে জীবাণু ছড়িয়ে পড়ায় শিশুর মধ্যে অন্যান্য সংক্রমণ বিকাশের ঝুঁকি থাকে। এই সংক্রমণ শরীরের যে কোন অঙ্গকে প্রভাবিত করতে পারে ও শিশুকে দুর্বল করে ফেলে।

এটি নবজাতকের একটি সাধারণ রোগ, যেটি জন্মের প্রথম চার সপ্তাহের মধ্যে ঘটে থাকে। এটি অকালে/অপরিণতভাবে জন্মগ্রহণকারী সমস্ত শিশুদের ৭% কে প্রভাবিত করে। এটি নবজাতকের মধ্যে একটি জীবনের জন্য হুমকিস্বরূপ অবস্থা, এবং আক্রান্ত ৭% এর মধ্যে ৫০% চিকিত্সা করা সত্ত্বেও মারা যায়।

নবজাতকদের উপর প্রভাব?

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস নবজাতকের একটি রোগ যেটি সম্ভবত জন্মের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ঘটে থাকে। এটি বাচ্চাদের মধ্যে খুব সাধারণ, যারা নির্ধারিত সময়ের আগে জন্মগ্রহণ করে; অপরিণত অথবা ১৫০০ গ্রাম বা ১.৫ কেজির কম ওজনের। এটি সময়মত এবং সুস্থ ওজনে জন্ম নেওয়া বাচ্চাদেরও প্রভাবিত করতে পারে যাদের হৃদরোগের মত অন্যান্য রোগ থাকে।

কারনসমূহ কি কি?

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিসের সঠিক কারণ জানা যায়নি, তবে কিছু ঝুঁকিপূর্ণ উপাদান অবদান রাখতে পারে। অকালে জন্মের কারণে তাদের অন্ত্র সম্পূর্ণরূপে তৈরি না হওয়া এর অন্তর্ভুক্ত। কঠিন ও দীর্ঘ সময় ধরে প্রসবের কারণে, শরীরের কিছু অংশে কম রক্ত ​​সরবরাহের ফলে শিশুর দেহের সেই অংশের মৃত্যু ঘটে।

অন্যান্য কারণগুলি যা নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস সৃষ্টিতে সহায়তা করে বলে জানা যায় তা হল জন্মের পর পরই শিশুকে কৃত্রিম/বোতলের দুধ খাওয়ানো। কখনও কখনও হাসপাতালের নার্সারিতে অন্য শিশুর থেকেও এটি সংক্রমিত হতে পারে, যদি এটি প্রতিরোধে যথাযথ যত্ন নেওয়া না হয়। কিছু কিছু ক্ষেত্রে রক্ত পরিসঞ্চালনের পরেও এটি ধরা পড়েছে।

লক্ষণ এবং উপসর্গঃ

একজন মা সাধারণত যেসব উপসর্গের মুখোমুখি হন তা হল ডায়রিয়া ও বমি। অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে পেট ব্যাথা,  রক্রিমাভ ও পেট ফুলে যাওয়া এবং মলে রক্ত। ধীরে ধীরে ও শ্বাস কষ্টের সাথে শিশুটি ফ্যাকাশেও দেখাতে পারে।

শিশু খেতে অস্বীকৃতি জানায় অথবা খুব কম খায়। ব্যথার কারণে সে ক্রমাগত কাঁদতে থাকে, অথবা সে দুর্বলভাবে ও কোন নড়াচড়া ছাড়াই এক জায়গায় অলসভাবে শুয়ে থাকতে পারে।

জটিলতাসমূহঃ

এই সংক্রমণের ফলে সৃষ্ট জটিলতাগুলির মধ্যে অন্ত্রের গর্ত হওয়া অন্যতম যেটি একটি জরুরী অবস্থা। গর্ত যদি অস্ত্রোপচারের মাধ্যমে সারিয়ে না তোলা যায়, তাহলে মৃত্যু ঘটতে পারে। অপারেশন দ্বারা গর্ত এবং ক্ষতের টিস্যু অপসারণের পরে, অন্ত্রের ক্ষুদ্র অংশ বাকি থাকবে যা কার্যকরভাবে খাদ্য শোষণে অক্ষম হতে পারে।

একটি বাড়তি জটিলতা হলো ক্ষতের সৃষ্টি ও অন্ত্রের প্রাচীর সংকীর্ণ হয়ে যাওয়া যাতে খাদ্যগ্রহণ এবং শোষণে সমস্যা হতে পারে। যদি ছোট আকার ও ক্ষতের কারণে অন্ত্র খাদ্য শোষণ করতে না পারে, তাহলে শিশুর ওজন বাড়বে না।

শোষণের অভাবে, শিশুটি সবসময় ক্ষুধার্ত থাকবে এবং অল্প পরিমাণে অনেকবার খাওয়ানোর প্রয়োজন হবে যাতে তা সহজে শোষিত হতে পারে। নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিসের কারণে আরেকটি সমস্যা হল অন্য রোগে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

প্রতিরোধঃ

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস প্রতিরোধের জন্য, আমেরিকান একাডেমী অব পেডিয়াট্রিকস অপরিণত নবজাতদের খাওয়ানোর জন্য বুকের দুধ দেয়ার সুপারিশ করে। দুই থেকে তিনবার, এমনকি যদি দুধ মেশিনের মাধ্যমেও দেওয়া হয়, অপরিণত শিশুদের বুকের দুধ খাওয়ানোর ফলে তাদের সংক্রমণের ঝুঁকি কমে যায়।

যদি মা থেকে দুধ না পাওয়া যায়, তাহলে দাতার দুধ ব্যবহার করা যেতে পারে। স্তন দুগ্ধ ব্যতীত, চর্বিযুক্ত সম্পূরক এই সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে। তাদের জন্য সম্পূরকগুলিতে চর্বি, ভিটামিন এবং প্রোবায়োটিকস রয়েছে যা শিশুকে সংক্রমণ থেকে রক্ষা করে।

দেখা গেছে যে, জন্মকালীন ওজন ১ কেজির কম যেসব শিশুদেরকে বুকের দুধ খাওয়ানো হয়েছে তাদের নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস ১.৩% হারের তুলনায় কৃত্রিম ফর্মুলা বা দুধ খাওয়ানোদের মধ্যে ১১.১% শতাংশ হারে বিকাশ ঘটেছে।

রোগ নির্ণয়ঃ

রোগের ক্লিনিকাল লক্ষণের উপর ভিত্তি করে এই রোগ নির্ণয় করা হয়। এই রোগের ৩ টি পর্যায় রয়েছে, পর্যায় ১ (হালকা), পর্যায় ২ (মাঝারি) এবং পর্যায় ৩ (গুরুতর)। যদি শিশুটির কেবল দুর্বলতা থাকে, পেটের আকার বড় এবং ডায়াপারের উপর ছোট রক্তের ফোটা থাকে তবে এটি রোগের হালকা পর্যায়।

পর্যায়ে ২ বা মাঝারি ফর্মে, পেটে ব্যথা থাকবে, কম রক্ত কণিকার মতো কোন অনিয়মিত রক্ত ​​পরীক্ষা নয়। পেটে কোন শব্দ থাকবে না। এক্স-রে পরীক্ষায়ও পেটে বাতাস দেখা যাবে।

শিশুর খুব কম রক্তচাপ থাকবে। এটা পেটের আকার বৃদ্ধির সাথে সাথে হবে, এবং পুরো পেটে সংক্রমণ থাকবে। অন্ত্রে গর্তের কারণে পেটের মধ্যে ঢোকা বাতাস এক্স-রে তে দেখা যাবে। ল্যাবরেটরিতে পরিবর্তনও দেখা যাবে।

চিকিত্সা এবং যত্নঃ

চিকিত্সার মধ্যে মুখ দিয়ে সব ধরণের খাবার খাওয়ানো সম্পূর্ণরূপে বন্ধ অন্তর্ভুক্ত। পেটের মধ্যে আগে থেকে থাকা সব খাদ্য বের করে ফেলা হবে, এবং অ্যান্টিবায়োটিক দেওয়া শুরু হবে। শিরার মাধ্যমে তরল দেয়া হবে ও খাওয়ানো হবে।

যদি অন্ত্রের মধ্যে গর্ত উপস্থিত থাকে বা যদি সেগুলো নষ্ট হয়ে যায় তবে অস্ত্রোপচারের মাধ্যমে অপসারিত করা প্রয়োজন। ঔষধে কোন কাজ না হওয়া, পেটে বাতাসের উপস্থিতি, পেটের রং লাল থেকে এবং পরে নীল-কালোতে পরিবর্তিত হলে অস্ত্রোপচারের প্রয়োজনীয়তা ইঙ্গিত করে।

উপসংহারঃ

নেক্রোটাইজিং এন্টেরোকোলাইটিস একটি গুরুতর এবং জীবনের জন্য হুমকিস্বরুপ অবস্থা যেটি সবসময় হাসপাতালে চিকিত্সা করা উচিত। যদি আপনার সন্দেহ হয় যে আপনার অপরিণত, কম ওজনের নবজাতক এই সংক্রমণে ভুগছে তবে তাকে অবিলম্বে হাসপাতালে নিয়ে যান।

এই সংক্রমণ রোধে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর/ব্যাপার হল বাড়িতে মুখে তুলে অথবা হাসপাতালে টিউব দ্বারা শিশুকে বুকের দুধ খাওয়ানো।

তথ্যসূত্র

Colaizy, T., Bartick, M., Jegier, B., & Green, B. (2016). Impact of Optimized Breastfeeding on the Costs of Necrotizing Enterocolitis in Extremely Low Birthweight Infants. The Journal Of Pediatrics175, 100–105.

Necrotizing Enterocolitis. (2018). Kidshealth.org. Retrieved 19 April 2018, from https://kidshealth.org/en/parents/nec.html#catgrowth

Necrotizing Enterocolitis – Pediatrics – MSD Manual Professional Edition. (2018). MSD Manual Professional Edition. Retrieved 19 April 2018, from https://www.msdmanuals.com/professional/pediatrics/gastrointestinal-disorders-in-neonates-and-infants/necrotizing-enterocolitis

Necrotizing Enterocolitis: Causes, Symptoms, and Diagnosis. (2018). Healthline. Retrieved 19 April 2018, from https://www.healthline.com/health/necrotizing-enterocolitis

Necrotizing Enterocolitis: Practice Essentials, Background, Etiology. (2018). Emedicine.medscape.com. Retrieved 19 April 2018, from https://emedicine.medscape.com/article/977956-overview